শনিবার, ০১ Jun ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
কুমিল্লা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে

কুমিল্লা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে

স্বদেশ ডেস্ক:

কুমিল্লা বোর্ডে চলতি বছর এসএসসি পরীক্ষার গড় পাসের হার ও জিপিএ-৫ কমেছে। এ বছর পাসের হার ৭৮.৪২ ভাগ। গত বছরের তুলনায় এ বছর ১২.৮৬ ভাগ কমেছে।

এ বছর মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮২ হাজার ৬৩৫ জন। পাস করেছে ১ লাখ ৪৩ হাজার ২১৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬২৩ জন।

এ বছর বেশি ফেল করেছে গণিত বিষয়ে।

পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, ২০২২ সালে গড় পাস ছিল ৯১.২৮, জিপিএ-৫ ছিল ১৯ হাজার ৯৯৮ জন। ২০২১ সালে গড় ফল ছিল ৯৬.২৭, জিপিএ-৫ ছিল ১৪ হাজার ৬২৬টি, ২০২০ সালে গড় পাস ছিল ৮৫.২২ ভাগ, জিপিএ-৫ ছিল ১০ হাজার ২৪৫টি, ২০১৯ সালে গড় পাস ছিল ৮৭.১৬ ভাগ, জিপিএ-৫ ছিল ৮ হাজার ৭৬৪টি।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান ফল প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, গত বছর মাত্র চার বিষয়ে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করে। এ বছর সবগুলো বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে শিক্ষার্থীরা। তবে গড় ফলাফল কমলেও শিক্ষার্থীদের গুণগত মান বেড়েছে।

ড. আসাদুজ্জামান আরো জানান, গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাস, অর্ধেক নম্বর ও কম বিষয়ের ওপর পরীক্ষা হয়েছিল। এবার সব বিষয়ের ওপর পূর্ণ নম্বরে পরীক্ষা হয়। তাই এবার ফেলের হার বেশি। গণিতে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী ফেল করেছে। মানবিকে অন্যান্য বছরও ফেলের হার বেশি থাকে, এবারও ব্যতিক্রম হয়নি।

এ বছর কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ছয় জেলার ১৭৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ৭৯টি প্রতিষ্ঠান শতভাগ পাস করে। পরীক্ষা দিতে গিয়ে অসাধুপায় অবলম্বনের দায়ে ৮২ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877